সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
কুমিল্লা বুড়িচংয়ে ৯ম শ্রেণীর ছাত্রীকে ধর্ষণের অভিযোগে যুবক কারাগারে! কুমিল্লা দেবিদ্বার এলাহাবাদ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি প্রক্রিয়া গোপনে গঠনের অভিযোগ কুমিল্লায় সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলা নিরাপত্তায় থানায় জিডি কুমিল্লা তিতাসে জাগর স্বদিচ্ছা ফাউন্ডেশনের পক্ষ থেকে দরিদ্রদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ কুমিল্লা বুড়িচং প্রেস ক্লাবের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত কুমিল্লায় শিশুকে তেঁতুলের লোভ দেখিয়ে ধর্ষণ শেষে হত্যা, যুবকের মৃত্যুদণ্ড কুমিল্লায় প্রতারণার মামলায় জেল থেকে বের হয়ে এবার অপহরণ করে চাঁদা আদায়ের ঘটনায় গ্রেফতার- ৩ কুমিল্লা সাংবাদিক ও কলামিস্ট জাহাঙ্গীর আলম জাবির এর মায়ের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত চৌদ্দগ্রাম প্রেসক্লাবের নতুন কমিটি গঠন কুমিল্লায় কর্মরত সাংবাদিক সফিউল আলমকে প্রাননাশের হুমকি!থানায় সাধারণ ডায়েরি

চৌদ্দগ্রামে ভার্ড কামাল চক্ষু হাসপাতালে বিনামূল্যে ৪৩ জন চক্ষু রোগির ছানি অপারেশন

Reporter Name
  • Update Time : শনিবার, ৮ এপ্রিল, ২০২৩
  • ১৪৪ Time View

চৌদ্দগ্রামে ভার্ড কামাল চক্ষু হাসপাতালে বিনামূল্যে ৪৩ জন চক্ষু রোগির ছানি অপারেশন

মনোয়ার হোসেন, চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি: কুমিল্লার চৌদ্দগ্রামের কনকাপৈত ইউনিয়নের পন্নারায় ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত ভার্ড কামাল চক্ষু হাসপাতাল দীর্ঘ ২৫ বছর ধরে হতদরিদ্র রোগিসহ সাধারণ মানুষকে চক্ষু চিকিৎসা সেবা দিয়ে আসছে। তারই ধারাবাহিকতায় ভার্ড কামাল চক্ষু হাসপাতালের উদ্যোগে ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেডের অর্থায়নে ১৫ জন, হিউম্যান অ্যাপিল এর অর্থায়নে ২৪ জন অস্বচ্ছল দরিদ্র ছানি রোগিকে বিনামূল্যে ও ৪ জন চক্ষু রোগিকে স্বল্প মূল্যে ফ্যাকো এবং এসআইসিএস সহ সর্বমোট ৪৩ জন চক্ষু রোগির অপারেশন করা হয়েছে।

গত বুধবার (৫ এপ্রিল) দিনব্যাপী হাসপাতালের সিনিয়র চক্ষু বিশেষজ্ঞ ও সার্জন ডা. রবিউল হাসান আকন্দের নেতৃত্বে উন্নত প্রযুক্তিতে লেন্স সংযোজনের মাধ্যমে সফলভাবে এসব রোগিদের ছানি অপারেশন করা হয়। অপারেশনের পর রোগিরা স্বাভাবিক দৃষ্টি ফিরে পেয়েছেন। দৃষ্টি শক্তি ফিরে পেয়ে সুবিধাভোগি রোগি, রোগির স্বজনসহ সচেতন মহল সন্তোষ প্রকাশ করে ভার্ড কামাল চক্ষু হাসপাতাল কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান। তথ্যটি নিশ্চিত করেছেন ভার্ড কামাল চক্ষু হাসপাতালের সহকারী হসপিটাল ম্যানেজার (এএফও) জামিউল ইসলাম।

এ বিষয়ে কুমিল্লা জেলা পরিষদ সদস্য, ভার্ড কামাল চক্ষু হাসপাতালের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক এমরানুল হক কামাল (ভার্ড কামাল) বলেন, ‘চৌদ্দগ্রামের গণমানুষের আপনজন, ৫ লক্ষ জনতার হৃদয়ের স্পন্দন, প্রিয় নেতা মুজিবুল হক মুজিব ভাইয়ের অনুপ্রেরণা ও সার্বিক দিক-নির্দেশনায় সম্পূর্ণ সেবার মানসিকতায় প্রতিষ্ঠিত ভার্ড কামাল চক্ষু হাসপাতালের রয়েছে গৌরবোজ্জ্বল ইতিহাস ও অনন্য সকল অর্জন। অনন্য এ অর্জনের স্বপ্নসারথী হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। গরীব-অসহায় চক্ষুরোগির পাশাপাশি সাধারণ রোগিদের মানসম্মত সেবাপ্রদানেও প্রতিনিয়ত হাসপাতালটি ব্যাপক ভূমিকা পালন করছে। দীর্ঘ ২৫ বছরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সাধারণ মানুষকে চিকিৎসা সেবা প্রদানের মাধ্যমে প্রতিষ্ঠানটির পথচলা আরো সমৃদ্ধ হবে এ প্রত্যাশায় সকলের দোয়া কামনা করছি’। এ সময় তিনি হাসাপাতালের চিকিৎসক, দায়িত্বশীল কর্মকর্তা-কর্মচারীসহ ছানি অপারেশনসহ বিভিন্ন প্রকল্পে অর্থায়নকারী সকল প্রতিষ্ঠান ও ব্যক্তিকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

উল্লেখ্য, ‘দৃষ্টি সবার অধিকার, ভার্ড কামালের অঙ্গীকার’ এ মূলমন্ত্রকে সামনে রেখে কুমিল্লার চৌদ্দগ্রামের কনকাপৈত ইউনিয়নের প্রত্যন্ত গ্রাম পন্নারায় প্রতিষ্ঠিত ভার্ড কামাল চক্ষু হাসপাতাল ইতিমধ্যেই বিনামূল্যে ১৫ হাজার চক্ষুরোগির ছানি অপারেশনের মাইলফলকের গৌরব অর্জন করেছে। হাসপাতালের উদ্যোগে সফল ছানি অপারেশনের মাধ্যমে দৃষ্টিশক্তি ফিরে পেয়েছে অসংখ্য অসহায়, হতদরিদ্র চক্ষু রোগি। ১৯৯৮ সাল থেকে ‘দৃষ্টি’ প্রকল্পের আওতায় ফ্র্রি চক্ষু শিবির বাস্তবায়নের মধ্য দিয়ে চক্ষুরোগিদের সনাক্ত করে দরিদ্র রোগিদের সম্পূর্ণ বিনামূল্যে ছানি অপারেশন করে মানুষের আস্থা ও ভালোবাসা অর্জন করতে সক্ষম হয়েছে ভার্ড কামাল চক্ষু হাসপাতাল। এছাড়া এখানে সহজ উপায়ে স্বল্প ব্যয়ে সাধারণ চক্ষুরোগিদের যাবতীয় চক্ষু পরীক্ষা-নিরীক্ষাসহ অপারেশন সেবা কার্যক্রমও চলমান থাকায় সুবিধাভোগিসহ সচেতন মহলের প্রশংসা কুড়িয়েছে এ হাসপাতালটি। যার সুনাম ছড়িয়ে পড়েছে দেশ থেকে দেশান্তর। রোগি ও সাধারণ মানুষের ভালোবাসা নিয়ে মানসম্মত সেবা প্রদানের মাধ্যমে হাসপাতালটি আরো বহুদূর এগিয়ে যেতে চায়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 dailysomoyarbangladesh.com
Developed by: A TO Z IT HOST
Tuhin